জেনে নিন কি-ওয়ার্ড (Keyword) এর বিস্তারিত
প্রথমে জানা দরকার, কি-ওয়ার্ড ও কি-ওয়ার্ড রিসার্চ বলতে আমরা কি বুঝি আর এর কাজটা কি।সার্চ ইঞ্জিনে আমরা যেটা লিখে কোন তথ্য সার্চ করি,সেটাই হচ্ছে কি-ওয়ার্ড। এই কি-ওয়ার্ডই আমাদেরকে সঠিক তথ্যের কাছে নিয়ে যায়।যদি এই কি-ওয়ার্ড সিস্টেম না থাকতো তবে কিন্তু আমাদেরকে সার্চ ইঞ্জিনের সকল তথ্য একটা একটা করে চেক করে কাঙ্খিত তথ্য খুজতে হত।আর সেটা করতে গেলে হয়ত আজীবন লেগে যেতো কোন নির্দিষ্ট তথ্য পেতে তাইনা?হ্যা, ঠিক এইখানেই কি-ওয়ার্ডের প্রয়োজন অনিবার্য। ওয়েবসাইট অপটিমাইজেশন করার জন্য কি-ওয়ার্ড কেন লাগবে,অথবা সেটা রিসার্চ করে বের করাই বা কেন লাগবে?
আগেই আমরা বলেছি কি-ওয়ার্ড আমাদেরকে নির্দিষ্ট তথ্যের কাছে নিয়ে যায়।আমরা যদি নিজেদের ওয়েবসাইটকে অপটিমাইজ করতে চাই,বা সাইটের ট্রাফিক বাড়াতে চাই তাহলে কিন্তু আমাদেরও এমন কিছু কি-ওয়ার্ড ব্যাবহার করতে হবে যেগুলা লিখে কেউ সার্চ করলে আমাদের ওয়েবসাইট খুজে পাবে।
কিন্ত এত এত ওয়েবসাইটের ভিড়ে একই কি-ওয়ার্ডে অনেক ওয়েবসাইটে তথ্য থাকে।কাজেই আমাদের ওয়েবসাইট কিন্তু এত সহজে সার্চ রেজাল্টের প্রথমে আসবে না! তার জন্য আমাদেরকে রিসার্চ করে এমন একটি কি-ওয়ার্ড খুজে বের করতে হবে, যেটার সার্চ সংখ্যা বেশি, কিন্তু প্রতিযোগী কম।তাহলে আমরা সহজেই র্যাংকে আসতে পারব।
কি-ওয়ার্ডকে আপনি কয়েক ভাবে ভাগ করে নিতে পারেন:
• Main Keyword
• Buyer Keyword
• Long Tail Keyword
• Informative Keyword
Main Keyword আপনার সাইটের পুরো বিষয়বস্তুর ওপর হতে হবে। Buyer keyword তখনই একজন ট্রাফিক ব্যাবহার করে যখন সে কিছু কিনতে চায়।Long tail ব্যাবহৃত হয় কোন কিছুকে নির্দিষ্ট করতে।আর কোন কিছু সম্পর্কে জানার জন্য ব্যাবহার করে Informative Keyword।
ওয়েবসাইটের প্রকৃতি কি-ওয়ার্ড রিসার্চের জন্য এটা খুবই গুরুত্বপূর্ন বিষয়।
ওয়েবসাইটকে আমরা মূলত ২ভাগে ভাগ করতে পারি:
• অথোরাইজড ওয়েবসাইট
• নিশ ওয়েবসাইট
ওয়েবসাইট আমরা কেন খুলি?অবশ্যই কোন না কোন ভাবে আমাদের বিজনেস বাড়ানোর জন্য।যে ওয়েবসাইটের মাধ্যমে আমরা একসাথে অনেক রকমের বিজনেস গড়ে তুলি সেগুলোই অথোরাইজড ওয়েবসাইট।যেমন ধরুন buy-sell ওয়েবসাইট,যেখানে আপনি যা খুশি ক্রয়-বিক্রয় করতে পারবেন।আর যে ওয়েবসাইট বিশেষ একটা সাইটকে কেন্দ্র করে সেটা হচ্ছে নিশ ওয়েবসাইট। এটার ক্ষেত্রে উদাহরন হতে পারে ladis dress sell ওয়েবসাইট।এটাতে কিন্তু আপনি চাইলেই লেডিস ড্রেস ছাড়া আর কিছু সেল করতে পারবেন না।অর্থাৎ, অথোরাইজড টার পরিধি অনেক বড়, এবং নিশ এর পরিধি ছোট।তবে ব্যাবসার ওয়েবসাইটের জন্য এমন একটি ক্ষেত্র বাছাই করা দরকার যেটা বিশেষ একটা কিছুকে কেন্দ্র করে হলেও তার মধ্যে অনেক কিছুর ব্যাবসা করা সম্ভব।যেমন বলতে পারেন dress sell ওয়েবসাইট।এইখানে যদিও আপনি শুধু ড্রেস সেল করবেন, তবু তার মাঝেও কিন্তু কয়েকটা ক্যাটাগরি আছে।যেমন লেডিস, জেন্টস, কিডস ইত্যাদি রকম ক্যাটাগরি।কাজেই এই সাইট থেকে আপনি বেশি লাভবান হবেন।এটাকে ব্যাবসার জন্য আইডিয়াল ওয়েবসাইট বলতে পারেন।
কি-ওয়ার্ড সিলেকশন
এবার আসি কাজের কথায়।আপনার সাইটটা যেরকমই হোক,সেটার বিজনেস বাড়াতে হলে র্যাংকে আনতে হবে,আর এজন্য লাগবে কি-ওয়ার্ড।
Main Keyword আপনি দিবেন এজন্য যেন আপনার ব্যাবসাটা কি নিয়ে এটা স্পেসিফাই হয়ে যায়।এটা হতে পারে ‘dress’ ।ড্রেস লিখে সার্চ করলে কিন্তু লাখ লাখ রেজাল্ট পাওয়া যাবে!তাই শুধু এটায় কিন্তু কোন কাজই হবেনা!এর সঙ্গে লাগবে আরো কিছু কী-ওয়ার্ড।
আপনার সাইটের মাধ্যমে কিছু সেল করতে চাইলে অবশ্যই কিছু buyer keyword লাগবে।তো এগুলা কিরকম হয়?হতে পারে dress rate? অথবা buy dress?হ্যা,এগুলা তখনই কেউ সার্চবারে লিখবে যখন সে কিনতে চাইবে।আপনি এরকম কিছু কি-ওয়ার্ড ব্যাবহার করলে তারা সহজে আপনার সাইটটা খুজে পাবে,কারন এতে করে আপনার কম্পিটিটর অনেক কমে যাবে।শুধু ‘dress’ কি-ওয়ার্ড এর ক্ষেত্রে প্রচুর রেজাল্ট আসবে,কিন্তু buyer keyword ব্যাবহারের কারনে আপনার প্রতিযোগী কমে যাবে।তবে এতেও কিন্তু আপনার সাইট প্রথম দিকে আসবেনা।
এর জন্য আপনাকে ব্যাবহার করতে হবে long tail keyword। নাম দেখেই হয়ত বুঝতে পারছেন এটা একটু লম্বা হবে!
এই কি-ওয়ার্ড ব্যাবহার করতে হয় আরো নির্দিষ্ট ভাবে আপনার সাইটকে যেন খুজে পাওয়া যায় এজন্য।আসুন ব্যাপারটা একটু খোলাসা করি।
মনে করুন আমি বাংলাদেশি কাস্টমার যে কিনা একটা জেন্টস ড্রেস কিনবো।তাহলে আমি কি সার্চ করতে পারি?আমি লিখব- Buy gents dress Bangladesh.তো আপনি যদি এটি কি-ওয়ার্ড হিসেবে ব্যাবহার করেন তাহলে বুঝতেই পারছেন আপনার প্রতিযোগী আরো কয়েকগুন কমে যাবে এবং আপনার র্যাংকটা উপরে চলে যাবে।
আচ্ছা,সবই তো হল।Informative keyword কেন দরকার?ব্যাপারটা কিন্তু অনেক জরুরী।কেউ আপনার প্রোডাক্ট দেখেই কিন্তু কিনে নিবে না।আগে সে জানতে চাইবে আপনার প্রোডাক্টটি কেমন।এটার সুবিধা-অসুবিধা কি।আরো অনেক রকম তথ্য একজন বায়ার জানতে চাইবে এটাই স্বাভাবিক।তাই আপনাকে আপনার প্রোডাক্টের সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে হবে।আপনাকে কিছু ইনফরমেটিভ কি-ওয়ার্ড সিলেক্ট করতে হবে।আমি যদি সার্চ দেই Bangladeshi dress review তাহলে অবশ্যই আমি এ ব্যাপারে আগ্রহী।এবং আমার সামনে ভালো সাইট পেলে হয়ত কিনতেও পারি।তাই ইনফরমেটিভ কি-ওয়ার্ড ও কিন্তু আপনার জন্য দরকার যেন কেউ কোন পন্যের সম্পর্কে ইনফরমেশন সার্চ করলে আপনার সাইট সেখানে পেছনে পড়ে না থাকে।
এখন এরকম কি-ওয়ার্ড আপনাকে আরো খুজে বের করতে হবে যেগুলাতে কম্পিটিটর আরো কম।আপনার ওয়েবসাইটের জন্য কতগুলা কি-ওয়ার্ড সিলেক্ট করবেন বলে ভাবছেন?
স্ট্যান্ডার্ড হচ্ছে-আপনার সাইটে ১টি main keyword, সর্বনিম্ন ৫টি buyer keyword, সর্বনিম্ন ৩০টি long tail keyword এবং প্রয়োজনমত Informative keyword থাকতে হবে।এর থেকে বেশিও আপনি নিতে পারেন,তবে খুব বেশি কি-ওয়ার্ড না নেওয়াই ভালো।
কি-ওয়ার্ড রিসার্চ একটি ফলপ্রসু কি-ওয়ার্ড অনেক রিসার্চ করে তবেই পাওয়া যায়।কি-ওয়ার্ড রিসার্চের ক্ষেত্রে অনেকগুলা বিষয় মাথায় রাখতে হয়।কোন একটি কি-ওয়ার্ডের কম্পিটিটর সংখ্যা,রেজাল্ট সংখ্যা,মাসিক সার্চ সংখ্যা,ব্যাবহারের ক্ষেত্র ইত্যাদি বিষয় সুক্ষ্ম ভাবে বিবেচনা করে আপনাকে কি-ওয়ার্ড সিলেক্ট করতে হবে।তো এগুলা কিভাবে করবেন আপনি?আপনাকে প্রথমেই আপনার সাইট রিলেটেড এমন একটি কি-ওয়ার্ড বাছাই করতে হবে যেটার ব্যাবহার খুব কম।তারপর অন্যান্য বিষয়গুলা চেক করে দেখতে হবে আপনার প্রতিযোগী কত।যে কি-ওয়ার্ডে আপনার প্রতিযোগী যত কম সে কি-ওয়ার্ড টি তত ভালো মানের কি-ওয়ার্ড। তবে হ্যা সে কি-ওয়ার্ডের সার্চ সংখ্যাও একটা ফ্যাক্টর।অর্থাৎ, আপনাকে কিন্তু অনেক কিছু চিন্তা ভাবনা ও হিসাব করে তবেই সিলেক্ট করতে হবে।
তবে বর্তমানে KGR is most important।এটা সম্পর্কে যদিও আমরা আগেই বিস্তারিত আলোচনা করেছি,তবু কিছুটা ধারনা দেওয়া যাক।Keyword Golden Ratio একটি বিশেষ পদ্ধতি যেখানে খুবই সূক্ষ্ম পদ্ধতিতে হিসাব করে অত্যন্ত কার্যকর কি-ওয়ার্ড পাওয়া সম্ভব! সময় সাপেক্ষ হলেও এটা যে কতটা কার্যকর তা ব্যাবহার কারীরাই জানে !
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও করতে হলে সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে কি-ওয়ার্ড রিসার্চ। যে যত ভালো কি-ওয়ার্ড রিসার্চ করতে পারবে সে ততই র্যাংক আপ করে নিতে পারবে।আর কি-ওয়ার্ড রিসার্চের ক্ষেত্রে যে দক্ষতা প্রয়োজন সেটা না থাকলে এসইও তে কখনোই ক্যারিয়ার গড়া সম্ভব নয়।সম্ভব নয় অনলাইন বিজনেসে টিকে থাকা।কি-ওয়ার্ড রিসার্চ করাটা হচ্ছে একটা ওয়েবসাইটের জন্য অপরিহার্য বিষয় ।