প্রথমেই বলে নিচ্ছি ধৈর্য সহকারে মন দিয়ে পড়ুন। যাদের কীওয়ার্ড নির্বাচন নিয়ে সমস্যা, জটিলতা ছিল এই পোষ্টটি মনোযোগ দিয়ে পড়লে সব সমস্যার সমাধান হয়ে যাবে ইনশাল্লাহ।
ফাইভারে গিগ তৈরী করতে হলে আমাদের অনেক কিছুই রিসার্চ করতে হয় তারপরেই গিগ তৈরী প্রক্রিয়ায় যেতে হয়। এই গিগ তৈরী করতে নিচের ধাপগুলো আপনাকে অবশ্যই অতিক্রম করতে হবে।
- কী-ওয়ার্ড নির্বাচন করতে হবে।
- গিগ টাইটেল নির্বাচন করতে হবে।
- গিগ SEO টাইটেল লিখতে হবে।
- সঠিকভাবে গিগ মেটাডাটা সিলেক্ট করতে হবে।
- সঠিকভাবে ট্যাগ সংযুক্ত করতে হবে।
- সঠিকভাবে গিগের Scope And Pricing লিখতে হবে।
- সঠিকভাবে SEO সম্বলিত ডেসক্রিপশন লিখতে হবে।
- FAQ লিখতে হবে।
- অর্ডার রিকোয়েরমেন্ট টেক্সট লিখতে হবে।
- আকর্ষনীয় থাম্বনেইল তৈরী করতে হবে।
- পিডিএফ পোর্টফোলিও সংযুক্ত করতে হবে। (ঐচ্ছিক)
এসব কিছুই আমি পোষ্টের মাধ্যমে ধাপে ধাপে জানাবো ইনশাল্লাহ।
কিভাবে কী-ওয়ার্ড নির্বাচন করতে হবে?
আজ কথা বলব কীওয়ার্ড নির্বাচন নিয়ে। কীওয়ার্ড একটি গিগের স্তম্ভ হিসাবে কাজ করে। গিগ তৈরীর পূর্বে আমাদের অবশ্যই একটি Keyword সিলেক্ট করতে হবে। আর যার Keyword যত ভাল তার ক্ষেত্রে অর্ডার পাওয়ার সম্ভাবনাও থাকে অনেকটাই। (যদিও আরও অনেক কিছুর উপরই নির্ভর করে অর্ডার আসা না আসা) এই নির্বাচনকৃত Keyword টি কিন্তু আবার কিছু Criteria সম্বলিত হতে হবে। যেমনঃ
- Popular keyword হতে হবে।
- Low Search Volume keyword হতে হবে।
- Low Antagonist Keyword হতে হবে।
- Market demanded keyword হতে হবে।
- Trending keyword হতে হবে। (সব কীওয়ার্ড Trending নয়)
- Customer Pain point বুঝতে হবে।
তাহলে চলুন আমরা সিলেক্ট করে আসি আমাদের কাঙ্খিত Keyword টি।
Keyword জিনিসটা কি ইতিমধ্যে আমরা সকলেই কমবেশি জানি। খুব সহজ করে যদি বলি তাহলে যে টেক্সট দিয়ে আমরা সার্চ করে থাকি স্বাভাবিকভাবে সেটাই আমাদের কী-ওয়ার্ড (Fiverr এর ক্ষেত্রে উল্লেখ্য) । এখন Fiverr এর ক্ষেত্রে আমরা যদি সার্চ করি Logo Design দিয়ে তাহলে আমরা দেখতে পাব হাজার হাজার গিগ চলে আসছে। এখন এই Logo Design Keyword কে আর একটু Research করা যেতে পারে। যেমন ধরুন: কত ধরনের লোগো ডিজাইন হতে পারে, কোন কোন ক্লায়েন্টদের লোগো প্রয়োজন হয় বেশি ইত্যাদি। কারন লোগো ডিজাইন একটি জেনেরিক কী-ওয়ার্ড। এর সার্চ ভলিউম ও অনেক বেশী। তাই Competitor/Antagonist ও অনেক বেশী।
এজন্য SFEK (Strategy for Finding Expected Keyword) প্রক্রিয়ায় Niche সিলেক্টশনটা অনেক ভাল একটি ইফেক্ট ফেলবে আপনার গিগের উপর।
এখন আসুন আমরা কিছুক্ষন জানি Niche কি?
Niche বলতে সহজ কথায় যথাযথ স্থান বোঝানো হয়। আমাদের বোঝার সুবিধার্থে একে সুনির্দিষ্ট একটি টপিকও বলতে পারি। আপনি আপনার Keyword টি যতটা Narrow Down করতে পারবেন তত আপনার Competitor/Antagonist কমতে থাকবে।
Narrow Down কিভাবে করব চলুন এবার দেখে নেই।
ধরুন আপনি একজন টি-শার্ট ডিজাইনার। এখন আপনার এই ডিজাইনের ক্ষেত্রে Tshirt হলো একটি কী-ওয়ার্ড। এখন Fiverr এ যদি সার্চ করি Tshirt Design লিখে তাহলে আমরা ধরলাম ৬০০০ এর মত গিগ চলে আসবে। এখন আপনি যদি চান, শুধু T-shirt Design লিখে বায়ার আপনার গিগটি সার্চ করুক তাহলে এই ৬০০০ গিগ এর মধ্যে আপনার গিগটি কোথায় অবস্থান করবে? অবশ্যই আপনার টার্গেট থাকবে প্রথম পেজে থাকা। কিন্তু আপনি যদি আর একটু আপনার Keyword কে Narrow Down করেন, তাহলে হতে পারে এটি Gaming Tshirt Design. এখন আপনি এই Gaming Tshirt Design লিখে সার্চ দেন। দেখবেন ৬০০০ থেকে প্রায় কমে সার্চ রেজাল্ট নেমে এসেছে আনুমানিক ১২০০ এর মধ্যে। আপনি আরও Narrow Down করতে পারেন। যেমনঃ Gaming Men Tshirt Design, Gaming Women Tshirt Design, Gaming Mascot Tshirt Design ইত্যাদি। কারন একটি বিষয় নিশ্চয়ই খেয়াল করে দেখেছেন আমরা কিন্তু মাছ কিনতে মাছের বাজারে যাই। সেখানে গিয়ে মাছ বিক্রেতার কাছে গিয়ে মাছ কিনি। মুরগীর বাজারে যাই না মাছ কেনার জন্য কখনই। বায়ারও সেটাই খুঁজবে যেখানে স্পেসিফিকভাবে সেই সার্ভিসটাই দেওয়া হয়।
চলুন আর একটু সহজ করে বুঝি আমরা। ধরুন পুরোনো একটি ফোন কিনব আমরা। এজন্য বিক্রয় ডট কম এ প্রবেশ করি। তারপর সাধারনত যেটা করি ইলেকট্রনিক্স/ডিভাইস এ ধরনের ক্যাটগরী ধরে সার্চ দেই। আরও সহজ করে খুঁজে পওয়ার জন্য এবং আমাদের সুবিধার জন্য আমরা নিজ জেলা নির্বাচন করেও সার্চ দেই সাধারনত। কারন প্রোডাক্টটি আমরা যেন খুব সহজেই খুঁজে পাই এজন্য। এটিকেই বলে সঠিক Niche নির্বাচন এবং Narrow Down করে সার্চ করা।
আরও উদাহরন লাগবে? ঠিক আছে আরও একটি সহজ উদাহরন দিচ্ছি।
আপনি হয়তো ভাবছেন শুধু লেগো ডিজাইন কীওয়ার্ড দিয়ে গিগ তৈরী করলে আপনার জন্য কাজ পাওয়াটা অনেক সহজ হবে তাইনা? কারন সব ধরনের লোগো ডিজাইন আপনি বায়ারকে সার্ভিস দিতে পারবেন। Wordmark Logo, Minimalist Logo, Letter mark Logo, Emblem Logo, Pictorial Logo, Maskot type Logo, Abstract Type Logo, Character Type Logo ইত্যাদি সব ক্যাটাগরীর কাজই আপনি পারেন তাহলে কাজ পাবার সম্ভাবনাটাও অনেক বেশি হবে তাইতো?
মনে করুন আপনি এবং আমি ২ জনই ডাক্তার। আপনি শুধু এন্ডোস্কপি স্পেশালিষ্ট। আর আমি এন্ডোস্কপি, কোলোনোস্কোপি, চোখ, দাঁত, নাক, কান, গলা এবং মেডিসিন স্পেশালিষ্ট। এখন যে মানুষটার শুধুমাত্র এন্ডোস্কপি চিকিৎসার প্রয়োজন হবে সে সাধারনত কার কাছে যাবে তার চিকিৎসার জন্য? আপনার কাছে? নাকি আমার কাছে? উত্তরটা অবশ্যই কমেন্টে জানাবেন। আমি অপেক্ষায় থাকলা।
শেষের এই উদাহরনটা পড়ে আমার মনে হয় আমরা নিশ্চয়ই সম্পূর্ণ বিষয়টা বুঝেছি।
তাহলে মূল বিষয়টা কি দাঁড়ালো? সব কাজ জানলেও এক গিগে বহুমুখী সার্ভিস দেওয়াটা ঠিক নয়। প্রয়োজনে প্রতিটি পৃথক পৃথক কাজের জন্য পৃথক পৃথক গিগ তৈরী করতে হবে। তবে অবশ্যই Relevant Category হতে হবে। যেমন হতে পারে লোগো ডিজাইন ক্যাটগরীর মধ্যে কয়েকটি সাব-ক্যাটগরীরর গিগ তৈরী করলেন। টিশার্ট ডিজাইন ক্যাটগরীরও কয়েকটি সাব-ক্যাটগরীর গিগ তৈরী করা যাবে। কিন্তু লোগো ডিজাইনের একাউন্ট এ ওয়েব ডেভেলপমেন্ট ক্যাটাগরীর গিগ তৈরী করা অনুচিত হবে। যদিও অনেকেই করছে। কিন্তু না করাটাই শ্রেয় হবে। এটা আমার একান্তই ব্যক্তিগত মতামত।
অনেকটাই চেষ্টা করলাম বুঝানোর জন্য Fiverr এর গিগ এর ক্ষেত্রে Keyword টি কতটা গুরুত্বপূর্ণ। তাই এখন থেকে আমরা SFEK (Strategy for Finding Expected Keyword) প্রক্রিয়ায় কীওয়ার্ড নির্বাচন করব। আশা করি নতুনরা সবাই বুঝতে পেরেছেন। এর পরেও কোন প্রশ্ন থাকলে কমেন্টে জানাবেন আশা করি।
পরবর্তী পোষ্টগুলোর জন্য অপেক্ষা করুন, ধৈর্য ধরুন। ইনশাল্লাহ খুব দ্রুতই ফিরে আসব বাকী বিষয়গুলো নিয়ে। ভাল থাকবেন সবাই,। আপনার এবং আপনার পরিবারের যথাযথ খেয়াল রাখবেন। সবার জন্য প্রার্থণা রইল। প্রত্যেকের সুস্বাস্থ্য কামনা করে শেষ করছি।